Header Ads

ফ্রীল্যান্সিং ক্যারিয়ার গড়ুন oDesk দিয়ে


ওডেস্ক কি ?
  • ওডেস্ক একটি অনলাইন মার্কেটপ্লেস।যেখানে নির্দিষ্ট কাজের জন্য যোগ্য লোক খুঁজে নিয়োগ দেয়া হয়।
এটা কিভাবে কাজ করে ?
  • এখানে বায়ার এবং কন্ট্রাক্টর ওয়ার্কার নামে দুটি টার্ম আছে। এমপ্লয়ার তার কাজ, কাজের প্রকৃতি, ধরণ, সময়কাল, তার নিজস্ব মতামত দিয়ে কাজের বিজ্ঞাপন দিয়ে থাকেন। আর একজন কন্ট্রাক্টর যদি নিজেকে যোগ্য মনে করেন সেই কাজের জন্য তবে তার পারিশ্রমিকসহ এমপ্লয়ার বরাবর এপ্লিকেশন করেন।

কি কি ধরণের কাজ এখানে পাওয়া যায় ?
১. ওয়েব ডিজাইন
২. সফটওয়্যার ডেভেলপমেন্ট (
৩. ব্লগ রাইটিং/আর্টিকেল রাইটিং
৪. ডাটা এন্ট্রি
৫. গ্রাফিক্স ডিজাইন
৬. কাস্টমার সাপোর্ট
৭. সেলস মার্কেটিং (যেমন, এস.ই.ও,)
এখানে ২ ধরণের কাজ পাওয়া যায়ঃ

১. নির্ধারিত মূল্য (ফিক্সড প্রাইস) : নির্ধারিত মূল্যের কাজে বায়ার যেভাবে বলবে আপনি সেভাবে কাজ সম্পন্ন করে দেবেন । কাজ সঠিকভাবে সম্পন্ন হলে এপ্লিকেশন করার সময় যে টাকায় কাজটি করার জন্য প্রস্তাব করেছিলেন সেই পরিমাণ টাকা বায়ার আপনাকে পে করে থাকবে।
সাবধানতা
ফিক্সড কাজ এ  টাকা পরিশোধ না করলে কোন  ভাবে দায়ী থাকবে না। তাই করার আগে দেখে নিতে হবে যে  এর ভাল ফিডব্যাক আছে কি না।
২. ঘন্টায় পারিশ্রমিক (আওয়ারলি) : আর আওয়ারলি কাজে আপনি একটি নির্দিষ্ট মূল্যে (ঘন্টা প্রতি) সময়কাল উল্লেখ করে এপ্লাই করবেন। ফলে, যত ঘন্টা কাজ করবেন, তত ঘন্টার জন্য সেই পরিমাণ টাকা বায়ার পে করতে বাধ্য থাকবে
এখানে সমস্ত দায়ভার অদেস্ক বহন করবে।
কোন ধরণের কাজ বেশি ভালো ?
  • ওডেস্কে ফিক্সড প্রাইসের কাজের চেয়ে আওয়ারলি ভালো। এটা এজন্যই যে, ফিক্সড প্রাইস কাজে বায়ার আপনার টাকা মেরে দিতে পারে। কিন্তু, আওয়ারলি তে এটা সম্ভব না।
  • হ্যাঁ, আপনাকে সবসময় কাজের জন্য এপ্লাই করতে হবে। এপ্লাই করার সময় বায়ার বরাবর একটি পত্র পাঠাতে হয় যা কভার লেটার নামে পরিচিত। এটি কাজ পাওয়ার ক্ষেত্রে অধিক গুরুত্বপুর্ণ।
নাহ আর পারলাম না। প্রচণ্ড ঘুম আইচে…………। গেলাম… পরবর্তী পোস্ট এ আব্র দেখা হবে… ভাল থাকবেন। আর যদি আপনারা চান তাহলাই দুই টা ধারাবাহিক পোস্ট এ চালাব  । না হলে এখানাই থামিয়ে দেব …………………………।।

No comments

2015. Powered by Blogger.